How to get Police Clearance Certificate

2015-02-05T09:59:27+00:00

*** ঢাকা মেট্রোপলিটান পুলিশের আওতাধীন ঢাকা মহানগর এলাকার অভ্যন্তরে অবস্থানরত নাগরিকগণকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য নিম্নলিখিত কাগজপত্র সহ ঢাকা মেট্রোপলিটান পুলিশ হেডকোয়ার্টার্স , ৩৬ শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সড়ক, রমনা, ঢাকা এর পুলিশ ক্লিয়ারেন্স ওয়ান স্টপ সার্ভিস, রুম ১০৯ এ আবেদনপত্র দাখিল করতে হবে।

১) পুলিশ কমিশনার মহদয় বরাবরে আবেদন পত্র(সাদা কাগজে)

আবেদনের নমুনাঃ

বরাবর
পুলিশ কমিশনার
ঢাকা মেট্রোপলিটান পুলিশ,ঢাকা।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী এই মর্মে আবেদন করিতেছি যে আমি/আমার ……………………… এর বিদেশ যাওয়া/স্থায়ীভাবে বসবাস করা/…………(অন্য কারণ হলে লিখবেন)……… এর জন্যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের প্রয়োজন।আমার/আমার …………………(এখানে আত্মীয়ের নাম লিখবেন)……… এর পাসপোর্ট অনুযায়ী বৃত্তান্ত নিম্নরূপঃ

নাম…………………………………………………

পিতা/স্বামী………………………………………………

ঠিকানা……………………………………………………

পাসপোর্টের নম্বর……………………………………….

ইস্যুর তারিখ………………………………………

মেয়াদোত্তীর্ণের তারিখ…………………………

স্থান……………

অতএব, মহোদয়ের নিকট আবেদন এই যে, আমি যাতে পুলিশ ক্লিয়ারেন্স পেতে পারি তার প্রয়োজনীয় ব্যবস্থা করতে মর্জি হয়।

তাং- বিনীত নিবেদক
………………

ঠিকানাঃ……………………………………………………… ফোন নং……………

সংযুক্তঃ পাসপোর্টের ফটোকপি(সত্যায়িত); ব্যাঙ্ক চালানের মূল কপি।

২) পাসপোর্টের সত্যায়িত ফটোকপি( ১ম শ্রেনীর সরকারী গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত হতে হবে,উত্তরাবাসী আমার কাছ থেকে সত্যায়িত করিয়ে নিতে পারেন) পাসপোর্টে যেসব পৃষ্ঠায় প্রার্থী সংক্রান্তে তথ্য রয়েছে সেসকল পৃষ্ঠাও যদি নবায়ন করা হয়ে থাকে তবে নবায়নের পৃষ্ঠাসহ পাসপোর্টের ফটোকপি দাখিল করতে হবে।মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট গ্রহণযোগ্য নয়।কর্তৃপক্ষ প্রয়োজন মনে করলে মূল পাসপোর্ট প্রদর্শন করতে হতে পারে।

৩) বাংলাদেশ ব্যাঙ্ক/সোনালী ব্যাঙ্কের যে কোনো শাখায় ৫০০/-(পাঁচশত) টাকা মূল্যমানের ট্রেজারী চালান।চালানের কোড নাম্বার ১-২২০১-০০০১-২৬৮১।
উল্লেখ্য, ব্যাঙ্ক চালানের কোড নম্বরের ঘরে কোন প্রকার ফ্লুইড/কাটাকাটি করা যাবেনা এবং সঠিকভাবে ব্যাঙ্ক কর্তৃপক্ষের স্বাক্ষর সীল থাকতে হবে।

৪) পাসপোর্টের উল্লেখিত স্থায়ী কিংবা অস্থায়ী ঠিকানার যে কোনো একটি অবশ্যই ঢাকা মহানগরের অভ্যন্তরে এবং অবশ্যই ঐ ঠিকানায় বসবাস করতে হবে। যদি পাসপোর্টে উল্লেখিত স্থায়ী/বর্তমান ঠিকানা অথবা “থানা এলাকার” পরিবর্তন হয় তবে নিকটস্থ পাসপোর্ট কর্তৃপক্ষের কাছ থেকে ঠিকানা সংশোধন করে পাসপোর্টের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

৫) যারা বিদেশে অবস্থান করছেন তাঁদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্যে যে দেশে অবস্থান করছেন সে দেশের বাংলাদেশের দূতাবাস/ হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক পাসপোর্টের ফটোকপি সত্যায়িত করে তার পক্ষে আত্মীয়/অনুমোদিত ব্যক্তি আবেদনপত্র দাখিল করতে পারবেন।

৬) মেশিন রিডেবল পাসপোর্ট (এম আর পি) ক্ষেত্রে, যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণস্বরূপ জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন সনদপত্র/ স্থানীয় ওয়ার্ড কাউন্সিলার এর সনদপত্রের ফটোকপি ১ম শ্রেনীর সরকারী গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে দাখিল করতে হবে। প্রার্থীর দাখিলকৃত জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন/স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এর সনদপত্রগুলোর উল্লিখিত ঠিকানার সাথে প্রার্থীর বর্তমান বসবাসের ঠিকানার মিল থাকতে হবে।

৭) শুধুমাত্র স্পেন সংক্রান্তে পুলিশ ক্লিয়ারেন্স পাওয়ার জন্যে প্রার্থীকে তার আবেদনপত্রের উপরে উল্লিখিত কাগজপত্রের সাথে ০৩ (তিন) কপি পাসপোর্ট সাইজের ছবি সত্যায়িত করে “সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়” বরাবর বহিরাগমন শাখা-০৩ এ দাখিল করতে হবে।

৮ ) আবেদনপত্র জমা দেবার পর এই অফিস থেকে সাত(০৭) দিন পরে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেয়া হবে।

৯) আবেদনপত্র জমা দেবার পর এই অফিস থেকে প্রাথমিকভাবে সিরিয়াল নম্বরসহ একটি টোকেন দেয়া হবে, এতে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদানের তারিখ উল্লেখ থাকবে। সার্টিফিকেট গ্রহনের দিন টোকেনটি জমা দিতে হবে।

১০) বাংলাদেশ বসবাসরত /কর্মরত বিদেশী নাগরিক/পাসপোর্টধারী ব্যক্তিগন উপরক্ত প্রয়োজনীয় কাগজপত্র নিজে অথবা অনুমোদিত ব্যক্তি দ্বারা আবেদনপত্র দাখিল করে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন।

১১) যেসব প্রার্থী কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে ইচ্ছুক তাদেরকে বিশ টাকা সার্ভিস চার্জ প্রদান সাপেক্ষে বাসায় সার্টিফিকেট পৌঁছে দেয়া হবে।

বিশেষ দ্রষ্টব্যঃ পাসপোর্টে উল্লিখিত ঠিকানা যদি ঢাকা মহানগরীর বাইরে হয় তবে ঠিকানাটি যে জেলার অন্তর্ভুক্ত সেই জেলার বিশেষ পুলিশ সুপার বরাবর উল্লিখিত কাগজপত্রসহ আবেদনপত্র দাখিল করতে হবে। আবেদনপত্র বাংলা/ইংরেজি ভাষায় করতে হবে।সকল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ইংরেজিতে হবে এবং পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে দেয়া হবে( এটি পুলিশ করিয়ে এনে দেবে)

হেল্পলাইনঃ (সকাল ৯টা-বিকাল ৫টা) ০১১৯১০০৬৬৪৪ (শুক্রবার বাদে)

Source:Assistant Commissioner of Police Patrol Uttara
https://www.facebook.com/pages/Assistant-Commissioner-of-Police-Patrol-Uttara/419924481445088?hc_location=stream

 

[stextbox id=”info”]Compiled By: Saifur Rahman[/stextbox]